স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুন ২০২০

জনাব মোঃ আব্দুর রশীদ খান, প্রধান প্রকৌশলী(গ্রেড-১), স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর

 

মো. আব্দুর রশীদ খান

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র প্রধান প্রকৌশলী (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করছেন জনাব মোঃ আব্দুর রশীদ খান। গত ২৮ মে, ২০২০ তারিখে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে তাঁকে এলজিইডি’র প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) থেকে প্রধান প্রকৌশলী (সচিব পদমর্যাদায় গ্রেড-১) পদে পদোন্নতি প্রদান করা হয়। উল্লেখ্য, তিনি এলজিইডি’র জ্যেষ্ঠ্তম অতিরিক্ত প্রধান প্রকৌশলী হওয়ায় গত ২০ এপ্রিল ২০২০ তারিখ সোমবার স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁকে প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) হিসেবে নিয়োগ দেয়া হয়। ২৫ এপ্রিল ২০২০ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী জনাব মোঃ মতিয়ার রহমান সরকারি চাকুরী থেকে অবসর নেওয়ায় এই দিন অপরাহ্নে জনাব মোঃ আব্দুর রশীদ খান, প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব গ্রহণ করেন।

 

জনাব মোঃ আব্দুর রশীদ খান ১৯৬৩ সালের ২ জানুয়ারি বগুড়া জেলার কাহালু উপজেলার ডোমার গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মরহুম আব্দুল করিম খান ছিলেন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিশিষ্ট সমাজসেবক। মা মরহুমা জাহানারা বেগম। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। ১৯৭৭ সালে বগুড়া জেলা স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৯ সালে বগুড়া আজিজুল হক কলেজ থেকে এইচএসসি পাস করেন। ১৯৮৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ২০০১ সালে ইংল্যান্ডের Birmingham University হতে Construction Management এর উপর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, আর্জেন্টিনা, কলম্বিয়া, চিলি, কেনিয়া, নেপালসহ এশিয়া মহাদেশের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

 

জনাব মোঃ আব্দুর রশীদ খান ১৯৮৮ সালের নভেম্বর মাসে সহকারী প্রকৌশলী হিসেবে তৎকালীন এলজিইবি’তে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তিনি এলজিইডিতে পিএসসি এর মাধ্যমে নিয়োগকৃত একজন কর্মকর্তা। তিনি ২০০২ সালে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি লাভ করেন এবং বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের জানুয়ারী মাসে তিনি তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে এলজিইডি সদর দপ্তরের ডিজাইন, পরিকল্পনা, প্রশিক্ষণ ও মনিটরিংসহ বিভিন্ন ইউনিটে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের নভেম্বর মাসে তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে এলজিইডির সদর দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা এবং পল্লী অবকাঠামো উন্নয়ন ও ব্যবস্থাপনা) এর দায়িত্ব পালন করেন।  

 

তিনি একজন সৎ, দক্ষ ও পেশাগত অভিজ্ঞতা সম্পন্ন প্রকৌশলী। বর্তমান সরকারের ভিশন ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশের মর্যাদা অর্জন করা এবং সেই লক্ষ্য পূরণেই তিনি এলজিইডি’র মাধ্যমে আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করে তথা আধুনিক শহর ও গ্রাম উন্নয়নের মাধ্যমে নাগরিক সুবিধা প্রদানে সরকার ঘোষিত সকল কর্মসূচি সফলভাবে বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন।


Share with :

Facebook Facebook